সোমবার,  ১৯ নভেম্বর ২০১৮  | সময় লোডিং...
প্রকাশ : ০৯ জুলাই ২০১৬, ১৭:৪২:২১

ধর্ষণের সময় হাঁটু দুটো কেন জোড়া রাখেননি: প্রশ্ন বিচারকের

অনলাইন ডেস্ক
ধর্ষণের অভিযোগ উঠল যার বিরুদ্ধে তাকে সাজা না দিয়ে উল্টে নির্যাতিতাকেই অভিযুক্তের কাঠগড়ায় দাঁড় করালেন বিচারক। শুধু তাই নয়, নির্যাতিতাকে যে ধরনের বিতর্কিত প্রশ্ন করেছেন তা নিয়ে বিশ্বজুড়ে ধিক্কার জানানো হয়েছে ওই বিচারকের বিরুদ্ধে। কানাডার ক্যালগারি আদালতের ঘটনা।
 
আদালতের কাঠগড়ায় তখন দাঁড়িয়ে নির্যাতিতা এবং অন্য দিকে দাঁড়িয়ে ধর্ষণে অভিযুক্ত ব্যক্তি। প্রশ্ন পর্ব চলাকালীন হঠাত্ই বিচারক আইনজীবীদের থামিয়ে দিয়ে নির্যাতিতাকে প্রশ্ন করেন, “ওই সময় আপনি কেন হাঁটু দুটো জোড়া করে রাখেননি?” বিচারকের এ রকম প্রশ্নে আদালতে উপস্থিত সকলেই অবাক। এখানেই থেমে থাকেননি বিচারক। তার পরের প্রশ্ন ছিল, “নিজেকে বাঁচাতে কেন আরও ঝুঁকে যাননি আপনি? তা হলেই তো ধর্ষণ এড়ানো যেত!”
 
এই প্রশ্নের পরই আদালতে উপস্থিত লোকেরা তীব্র প্রতিবাদ জানাতে শুরু করেন। প্রশ্ন তোলেন, একজন বিচারক হিসাবে কীভাবে নির্যাতিতাকে এমন বিতর্কিত প্রশ্ন করতে পারলেন!
 
বিচারকের এই ঘটনা যখন সোশ্যাল মিডিয়ায় ছ়ড়িয়ে পড়ে, তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার জন্য ঝড় বয়ে যায়। জনরোষের মুখে পড়ে বিচারক অবশেষে সর্বসমক্ষে ক্ষমা চাইতে বাধ্য হন। ওই ধরনের প্রশ্ন করার জন্য আলাদা করে নির্যাতিতার কাছেও ক্ষমা চান তিনি।
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com

close