বুধবার,  ২৪ জানুয়ারি ২০১৮  | সময় লোডিং...
প্রকাশ : ২৮ জুন ২০১৬, ২০:৪৪:৩৩

গোমূত্রে সোনা!

অনলাইন ডেস্ক
ভারতের গুজরাট রাজ্যের গির এলাকা গোদুগ্ধের সুখ্যাতি জগৎজোড়া। বলা হয়, গিরের গোদুগ্ধের গুণমান স্বর্ণতুল্য। কিন্তু এবার সেই গিরের গরুর উপাদানেই খোঁজ মিলল আসল সোনার। কিন্তু গোদুগ্ধে নয়। গোমূত্রে মিলল সোনার সন্ধান। অন্তত এমনটাই দাবি করছেন জুনাগড় কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।
৪০০ গির গরুর মূত্রের নমুনা পরীক্ষা করানো হয়েছিল জুনাগড় কৃষি বিশ্ববিদ্যালয়ের ফুড টেস্টিং ল্যাবরেটরিতে। সেখানেই দেখা গেছে, এক লিটার মূত্রে ৩ থেকে ১০ মিলিগ্রাম পর্যন্ত সোনা রয়েছে। আয়নিক ফর্ম অর্থাৎ গোরুর প্রস্রাবে গোল্ড সল্ট সলিউবল হয়ে মিশে রয়েছে সোনা।
জুনাগড় কৃষি বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনলজি বিভাগের প্রধান ড. বি এ গোলাকিয়ার নেতৃত্বে এক দল গবেষক এই নিয়ে কাজ করেছেন। গোমূত্র পরীক্ষা করতে তারা ব্যবহার করেছেন গ্যাস ক্রোমাটোগ্রাফি মাস স্পেকট্রোমেট্রি।
ড. বি এ গোলাকিয়া জানিয়েছেন, গোমূত্র থেকে সোনা বের করা সম্ভব এবং তাকে রাসায়নিক পদার্থের সাহায্যে তা ঘনীভূত করাও সম্ভব।
গবেষণায় গোমূত্রে সোনা পাওয়া গেলেও, সেই সোনার ব্যবহার সম্পর্কে যথাযথ জানতে পারেননি গবেষকরা। কিন্তু এই সোনা কী ভাবে সাধারণ মানুষের উপকারে ব্যবহার করা যায় তা খতিয়ে দেখছেন গবেষকরা।
এ সংক্রান্ত সকল খবর
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com

close