রোববার,  ২৩ সেপ্টেম্বর ২০১৮  | সময় লোডিং...
প্রকাশ : ২৮ জুন ২০১৬, ১৭:২৩:১৪

ঢাকা সিটি করপোরেশন (উত্তর-দক্ষিণ) সব সময়ই বর্জ্য ব্যবস্থাপনায় বেসামাল

ইবনুল সাঈদ রানা
ঢাকা সিটি করপোরেশন (উত্তর-দক্ষিণ) সব সময়ই ঢাকা শহরের বর্জ্য ব্যবস্থাপনায় বেসামালের পরিচয় দিয়ে আসছে। সম্প্রতি, গত ৪/৫ দিন হলো, পান্থপথ শমরিতা হাসপাতাল এবং স্পাইন এ্যান্ড অর্থোপেডিক হাসপাতালের মাঝখানে বউ বাজারের সামনে ময়লা সংগ্রহ করার বক্সগুলোকে সরিয়ে বিপরীত পাশে ঈগলু আইসক্রিম ফ্যাক্টরির গেইটের সামনে ময়লা সংগ্রহ করার জন্য রেখেছে।
 
কলাবাগান এলাকার জনগণসহ ৩২ নম্বর থেকে বসুন্ধরা সিটি তথা কাওরান বাজার সার্ক ফোয়ারা পর্যন্ত যাতায়াতকারী পদচারী, পথচারী এবং যানবাহন ব্যবহারকারী সর্বসাধারণের চলাচলের সময়ে নতুন করে ময়লা আবর্জনা, দুর্গন্ধের মাঝে যাতায়ত করার জন্য বাধ্য করছে সিটি করপোরেশন। অথচ এই এলাকার জন্য সিটি করপোরেশন কলাবাগান শিশুপার্ক এলাকা নির্ধারণ করে বর্জ্য সংগ্রহ করার জন্য স্থাপনাও করেছে। তারপরও নির্ধারিত স্থানে সরাসরি ময়লা না এনে পথে পথে ময়লা বাছাই করার জন্য নিজেরাই ময়লা রাখার স্টেশন বানাচ্ছে স্থানে স্থানে। যা পরিবেশ ও স্বাস্থ্য সমস্যা বাড়াচ্ছে। অসাধু কর্মকর্তাদের খামখেয়ালীপনায় নগরবাসীর দুর্ভোগ প্রতিনিয়ত বাড়ছে।
 
প্রতিটি বাসা বাড়ির ময়লা সংগ্রহ করার জন্য মহল্লায় মহল্লায় রয়েছে ময়লা সংগ্রকারী ইজারাদার যারা প্রতিমাসে ময়লা সংগ্রহ করার জন্য প্রতিটি বাসা/ফ্লাট থেকে নির্দিষ্ট পরিমান মাসোহারা নিয়ে থাকে। তাদের দায়িত্ব হলো সংগ্রহিত ময়লা সরকার নির্ধারিত সংগ্রহ স্টেশনে পৌঁছে দেয়া। সিটি করপোরেশনের কর্মকর্তাদের যোগসাজসে এসকল ময়লা সংগ্রহকারী ইজারাদার তাদের কাজের সুবিধার জন্য বখরা দিয়ে ময়লা সংগ্রহকারী গাড়িগুলোকে এমন জনবহুল সড়কের পাশে বা নিকটবর্তী স্থান থেকে ময়লার বক্স সংগ্রহ করতে উৎকোচ দিয়ে বক্সগুলো নেয়ার জন্য বাধ্য করে। এই কাজে রয়েছে মহল্লার ময়লা ইজারাদার এবং সিটি করপোরেশনের ময়লা সংগ্রহকারী গাড়ির ড্রাইভার এবং সিটিকরপোরেশনের দায়িত্বপ্রাপ্ত এলাকার পরিচ্ছন্ন কর্মকর্তার যোগসাজস।
 
আধুনিক নগর সুবিধা বাড়াতে প্রয়োজন সর্বস্থরের সচেতনতা, সজাগ দৃষ্টিভঙ্গি, সঠিক দায়িত্ববোধ। এলাকায় কিছু লোক এলাকার বাসিন্দাদের টাকায় সেবা দেয়ার নামে বিপুল সংখ্যক মানুষের স্বাস্থ্যগত পরিবেশ বিপর্যয় ঘটাবে, এটা মেনে নেয়া যেমন সঠিক হবে না তেমনি দায়িত্ববান কর্তৃপক্ষের উদাসীনতায় নিশ্চুপ থাকাও অন্যায় যা প্রশাসনের কাজকে আরো অন্যায়ের দিকে ধাবিত করার সামিল। কোনভাবেই এমন একটি জনবহুল রাস্তার পাশে, একটি শিশুখাদ্য পন্য আইসক্রিম ফ্যাক্টরির সামনে, ২/৩টি হাসপাতালের নিকটে এবং অফিস দোকান পাটের সম্মুখে প্রকাশ্যে উন্মোক্ত স্থানে ময়লা বাছাই করা, দুর্গন্ধ ছড়ানোসহ এলাকার বাতাস দুর্গন্ধেভারী করা কোনভাবেই আধুনিক নগর সেবা তো নয় বরং সাধারণ নগর সেবাও হতে পারে না।
 
অভিলম্বে এই ধরনের ময়লা সংগ্রহ ব্যবস্থাপনা বন্ধ করা হউক। নগরবাসীর স্বাস্থ্য সেবা এবং সুস্থ পরিবেশ বজায় রাখতে সিটি করপোরেশনের ভূমিকা হবেন নগরবাসীবান্ধব যা উক্ত এলাকাবাসীর দাবি।
 
এ সংক্রান্ত সকল খবর
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com

close