মঙ্গলবার,  ১৯ জুন ২০১৮  | সময় লোডিং...
প্রকাশ : ২৫ জুন ২০১৬, ১৪:৪০:২৪

গাইডবই নিষিদ্ধের পূর্বে পাঠ্যবই নিয়ে ভাবা উচিত নয় কি?

জীবন কৃষ্ণ সরকার
সরকার গাইডবই নিষিদ্ধ করে দিচ্ছে। শিক্ষার্থীদের মেধা নষ্ট হওয়ার অজুহাত তুলে গাইড বই নিষিদ্ধ করণ একেবারে বাজে উদ্যোগ এমনটি আমার কাছে মনে হয় না। অবশ্যই উদ্যোগটি প্রসংশার দাবি রাখে। তবে গাইড বই নিষিদ্ধের পূর্বে পাঠ্য নিয়েই একটু ভাবা উচিত নয় কি?
 
কারণ শিক্ষার্থীরা যখন পাঠ্য বইয়ে প্রয়োজনীয় জিনিস পায়না তখনই মূলত তারা গাইড বইয়ের প্রতি আকৃষ্ট হয়। যেমন নবম- দশম শ্রেণীর পদার্থ বিজ্ঞানের কথাই ধরা যাক। সেখানে শুধু নিউটনের গতি সূত্রগুলোই দেয়া আছে। কিন্তু একটি সূত্রের ও প্রতিপাদন দেয়া নেই। অথচ বাজারে প্রচলিত গাইড বইগুলোতে অত্যন্ত সুন্দর ভাবে এগুলোর বর্ণনা দেয়া আছে। সেক্ষেত্রে শুধু শিক্ষার্থীরা নয় বরং অনেকাংশে শিক্ষকরাও এগুলো থেকে সহযোগিতা নিচ্ছে। তাছাড়া বোর্ড পরীক্ষায় সূত্রের প্রতিপাদন গুলো বার বার আসছে। এমনি ভাবে রসায়ন সহ বিজ্ঞান বিভাগের প্রায় প্রতিটি বইয়েরই একই অবস্থা। কাজেই কাতুকুতু দিবেন হাসতে দিবেন না তা হয়না। এগুলো নিরোধ না করেই গাইড বই নিষিদ্ধের সিদ্ধান্ত নিবেন আর শিক্ষার্থী-অভিভাবকরা তা মেনে নিবে এমনটি হয় না। তাই পাঠ্যবইয়ের সংশোধনী না এনে শুধু গাইড বই নিষিদ্ধ হলে সমগ্র শিক্ষা ব্যবস্থা থুবড়ে পড়তে পারে। কিংবা চলমান শিক্ষা উন্নয়নে স্থবিরতা আসতে পারে। এটি বুঝতে তেমন বিশেষজ্ঞ দরকার হবে বলে মনে হয়না।
 
আর একটি কথা না বললেই নয়, পাঠ্য বইয়ে প্রয়োজনীয় পড়া পাওয়া গেলে এবং বোর্ড প্রশ্ন পাঠ্য বই থেকে হলে শিক্ষার্থী -অভিভাবকরা নিজ থেকেই গাইড বই ক্রয় করা ছেড়ে দেবে এবং অযথা অর্থ অপচয় থেকে বিরত থাকবে। ফলে অব্যাহত লোকসানের মুখে প্রকাশনীগুলো ও গাইড বই ছাপানো হৃাস করবে। সেক্ষেত্রে গাইড বই বন্ধে সরকারকে আর দৌড়-ঝাঁপ পোহাতে হবেনা। নতুবা সরকারের এই উদ্যোগ হিতে বিপরীত রূপ ধারণ করতে পারে। সহজ কথায় সমাজে নিষিদ্ধ জিনিসের মতো চড়া মূল্যে দুই/ তিন বা তার অধিক গাইডের দাম দিয়ে শিক্ষার্থীদের একটি গাইড ক্রয় করা লাগতে পারে। সেক্ষেত্রে সরকার কিংবা শিক্ষার্থীর বদলে উপরন্তু ব্যবসায়ীদেরই শাপে বর হতে পারে। তাই সময় থাকতেই সংশ্লিষ্ট কর্তা-ব্যক্তিদের উক্ত বিষয়ে ভাবা উচিত নতুবা অসময়ে সবাইকে ফস্তাতে হবে।
 
লেখক: সহকারী শিক্ষক (গণিত), লায়েছ ভূঁইয়া উচ্চ বিদ্যালয়, ধর্মপাশা, সুনামগঞ্জ।  
এ সংক্রান্ত সকল খবর
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com

close