সোমবার,  ২৩ এপ্রিল ২০১৮  | সময় লোডিং...
প্রকাশ : ২৫ জুন ২০১৬, ১২:৪৬:৪৮

এমপিও কপিতে যোগদানের তারিখ সংযোজন প্রসঙ্গে

আশীষ কুমার পাল
আমাদের দেশসহ পৃথিবীর সকল দেশে যে কোন চাকুরীতে যোগদানের তারিখ থেকে বেতন/ভাতা প্রদান করা হয় এবং সেই দিন থেকে চাকুরীর অভিজ্ঞতা গণনা করা হয়। এটাই স্বাভাবিক নিয়ম। বাংলাদেশে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী ব্যতীত সকল ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য।
 
একজন শিক্ষক-কর্মচারী চাকুরীতে যোগদানের পর অধিকাংশ ক্ষেত্রেই কয়েকমাস পর এমপিওভুক্ত হয়ে থাকেন। কোন কোন ক্ষেত্রে যোগদানের তিন চার বছর বা তার চেয়েও বেশি সময় পর কেউ কেউ এমপিওভুক্ত হয়ে থাকেন। এক্ষেত্রে তাদের বকেয়া বেতন/ভাতা প্রদান করা হয় না। চাকুরীর অভিজ্ঞতা গণনা শুরু হয় এমপিওভুক্তির তারিখ থেকে।
 
বর্তমানে অনলাইন এমপিওভুক্তির ক্ষেত্রে এ ধরণের সমস্যা আরও বৃদ্ধি পাচ্ছে। সব তথ্য সঠিক থাকলেও অজানা কারণে বারবার ফাইল রিজেক্ট হয়ে যাচ্ছে। এভাবে কয়েকবার ফাইল রিজেক্ট হলে সরকারের অনেক টাকার সাশ্রয় হয়। এতে সরকারের কোন বিশেষ নির্দেশনা আছে কি না সন্দেহের ব্যাপার। নইলে এমপিওভুক্তির ক্ষেত্রে কোন সুস্পষ্ট নীতিমালা প্রণয়ন করা হয় না কেন?
 
একজন শিক্ষক বা কর্মচারী সরকারি বিধিমোতাবেক একজন ডিজি মহোদয়ের প্রতিনিধি ও একজন শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধির মাধ্যমে নিয়োগপ্রাপ্ত হওয়ার পর কেন যোগদানের তারিখ থেকে বেতন/ভাতা প্রদান করা হয় না। এমপিওভুক্ত প্রতিষ্ঠানে নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের বেতন/ভাতা যোগদানের তারিখ থেকে প্রদান করা হলে যতদিন পরে বেতন/ভাতা প্রদান করা হউক না কেন তাদের মনে কোন ভয় কাজ করবে না।
 
আমাদের দেশে স্বীকৃতিপ্রাপ্ত অনেক প্রতিষ্ঠান আছে যাতে নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীরা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য দীর্ঘদিন ধরে অপেক্ষা করছে। কোন ব্যক্তি ১০ বছর চাকুরীর পর যদি তার প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয় তাহলে তার ১০ বছরের অভিজ্ঞতা কোন কাজে লাগবেনা। এটা শিক্ষকদের জন্য একটি কালো আইন। এক্ষেত্রে তারা ১০ বছরের বকেয়া বেতন/ভাতা দাবি করছে না। তারা চায় চাকুরীতে যোগদানের তারিখ থেকে তাদের অভিজ্ঞতা যেন গণনা করা হয়।
 
এমতাবস্থায়, এমপিওভুক্ত বা স্বীকৃতিপ্রাপ্ত প্রতিষ্ঠানে বিধিমোতাবেক নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের যোগদানের তারিখ এমপিও কপিতে সংযোজন এবং যোগদানের তারিখ থেকে চাকুরীর অভিজ্ঞতা গণনার জন্য মাননীয় শিক্ষামন্ত্রী মহোদয়সহ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
 
লেখক: প্রধান শিক্ষক, হযরত শাহজালাল (রঃ) উচ্চ বিদ্যালয়, দক্ষিণ সুরমা, সিলেট।
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com

close