বুধবার,  ২৬ সেপ্টেম্বর ২০১৮  | সময় লোডিং...
প্রকাশ : ১০ জুলাই ২০১৬, ১৭:৫৩:০৫

জঙ্গি দমনে কারিগরি ও বিশেষজ্ঞ সহায়তার প্রস্তাব যুক্তরাষ্ট্রের

সাম্প্রতিক দেশকাল প্রতিবেদক
জঙ্গি, সন্ত্রাস ও চরমপন্থি সংগঠন দমনে পুলিশ ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের প্রশিক্ষণ ও বিশেষজ্ঞ সহায়তা দেওয়ার প্রস্তাব করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। একইসঙ্গে সন্ত্রাস দমনে আবারও দেশটির পক্ষ থেকে সবরকমের সহযোগিতা করার আশ্বাস দেওয়া হয়েছে।
 
রোববার পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে এক বৈঠক করেন ঢাকা সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য-এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। বিকেল তিনটায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের একথা বলেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।
 
পররাষ্ট্র সচিব বলেন, ঢাকার গুলশানে সন্ত্রাসী হামলায় যুক্তরাষ্ট্র সহমর্মিতা প্রকাশ করেছে। সন্ত্রাস দমনে দেশটির পক্ষ থেকে সহযোগিতা করার কথাও বলেছেন নিশা দেশাই। তারা প্রস্তাব দিয়েছে- তা নিয়ে আলোচনা চলছে। আলোচনা শেষেই বলা যাবে। এজন্য পুলিশকে প্রশিক্ষণ দেওয়ার প্রস্তাবও দিয়েছে তারা।
 
এদিকে জাপান ও ইতালির পক্ষ থেকে গুলশান হামলার বিষয়ে যৌথ তদন্ত করার ঘোষণার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে পররাষ্ট্র সচিব বলেন, যেকোন দেশই সহযোগিতা করার প্রস্তাব দিতে পারে। বিষয়টি রাষ্ট্রীয়ভাবে সিদ্ধান্ত হবে।
 
এদিকে বৈঠকের বিষয়ে ঢাকাস্থ মার্কিন দূতাবাস বিবৃতি দিয়েছে। বিবৃতি বলা হয়েছে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন নিশা দেশাই। বৈঠকে নিশা দেশাই বলেছেন, বাংলাদেশের সঙ্গে আমাদের প্রতিশ্রুতি আগের মতোই অব্যাহত থাকবে।
 
তিনি আরো বলেছেন, জঙ্গি দমনে বাংলাদেশের আইন-শৃঙ্খলা বাহিনীর সক্ষমতা বৃদ্ধিতে যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ সহায়তার প্রস্তাব করা হয়েছে। সন্ত্রাস দমনে বাংলাদেশকে সব রকমের সহযোগিতা চালিয়ে যাবে যুক্তরাষ্ট্র।
 
প্রসঙ্গত গুলশান ও কিশোরগঞ্জের সংঘটিত জঙ্গি হামলার প্রেক্ষাপটে আকস্মিক এই সফরে ঢাকা আসেন মার্কিন এ উচ্চপদস্থ কর্মকর্তা। রোববার সকালে দু’দিনের সফরে ঢাকায় নামেন তিনি। তার সফরটি বিশেষ গুরুত্ব দিয়ে দেখছে পররাষ্ট্র মন্ত্রণালয়।
 
পদ্মায় অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট, দেশটির উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী মনপ্রিত সিং আনান্দ। বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও পররাষ্ট্র সচিব এবং মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
নিশা দেশাইর সফর নিয়ে ঢাকাস্থ মার্কিন দূতাবাস জানিয়েছে, এবারের সফরে নিশা দেশাই সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। সন্ত্রাস প্রতিরোধ ও চরমপন্থিদের নির্মূলে বাংলাদেশকে সহায়তা করার প্রস্তাব দিবে যুক্তরাষ্ট্র। এছাড়াও ঢাকায় অবস্থানরত দেশি-বিদেশি কূটনৈতিক, ব্যবসায়ী প্রতিনিধি দল ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করবেন তিনি।
 
সূত্র জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষ হওয়ার পরে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করার কথা রয়েছে নিশা দেশাইর। এছাড়ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন তিনি।
 
ঢাকা সফর শেষে নিশা দেশাই শ্রীলঙ্কা সফরে যাবেন।  
এ সংক্রান্ত সকল খবর
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com

close