রোববার,  ১৭ ডিসেম্বর ২০১৭  | সময় লোডিং...
প্রকাশ : ১৩ জুন ২০১৬, ১৫:৪১:২১

দ্য বোনস অব গ্রেস-এর গল্প

সাইফ বরকতুল্লাহ
একাধিক দেশ, সমসাময়িক বাস্তবতার পাশাপাশি একটি আবেগময় গভীর ভালোবাসা। এ নিয়ে তৈরি হয়েছে দ্য বোনস অব গ্রেস-এর গল্প। এ সিরিজের প্রথম দুটি বই আ গোল্ডেন এজ ও দ্য গুড মুসলিম-এর অধিকাংশজুড়ে রয়েছে মাতৃভূমি বাংলাদেশের বিবরণ। তবে দ্য বোনস অব গ্রেস-এর কাহিনির শুরু যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের কেমব্রিজে। এ গল্প জুবাইদা হক নামের একজন জীবাশ্মবিদের। প্রাচীন যুগের তিমি নিয়ে গবেষণার আগ্রহ তাঁকে বাংলাদেশে ফিরিয়ে নিয়ে যায়। শুরু হয় তাঁর ব্যক্তিগত শিকড় সন্ধানের আরেক যাত্রা।
 
দ্য বোনস অব গ্রেস তাহমিমা আনামের তৃতীয় উপন্যাস।  উপন্যাসটি ১৯ মে যুক্তরাজ্যে প্রকাশিত হয়েছে। হক পরিবারকে নিয়ে লেখা ত্রয়ী উপন্যাসের এটি শেষ পর্ব। যুক্তরাজ্যে এটির প্রকাশক ক্যাননগেট বুকস। আর হারপারকলিন্স আগামী জুনে এ বইয়ের যুক্তরাষ্ট্র সংস্করণ প্রকাশ করবে।
 
তাহমিমা আনামের প্রথম উপন্যাস আ গোল্ডেন এজ প্রকাশিত হয় ২০০৯ সালে। এ কাহিনি হক পরিবারের তিন প্রজন্মের, যার ব্যাপ্তি বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় থেকে শুরু করে বর্তমান পর্যন্ত। বিশ্বজুড়ে পাঠকনন্দিত প্রথম বইটির কাহিনি শুরু হয় ১৯৫০-এর দশকের শেষ পর্যায়ে। এটি ২০০৯ সালে ‘সেরা প্রথম বই’ হিসেবে কমনওয়েলথ লেখক পুরস্কার পায়। ত্রয়ীর দ্বিতীয় পর্ব দ্য গুড মুসলিম ২০১১ ম্যান এশিয়ান লিটারারি প্রাইজের দীর্ঘ তালিকায় উঠেছিল। এই বইয়ে রয়েছে আ গোল্ডেন এজ-এর চরিত্রগুলোর ১৯৮০-এর দশকের অবস্থার বিবরণ।
 
তাহমিমা আনাম যুক্তরাজ্যপ্রবাসী একজন বাংলাদেশি লেখিকা ও ঔপন্যাসিক। তিনি প্রথম বাংলাদেশি, যিনি ইংরেজি ভাষায় উপন্যাস রচনায় তাঁর সিদ্ধির প্রমাণ রেখেছেন। জন্ম বাংলাদেশে হলেও বেড়ে উঠেছেন প্যারিস, নিউইয়র্ক ও ব্যাংককে। কেমব্রিজ ও ম্যাসাচুসেটসে দীর্ঘদিন পড়াশোনা করেছেন। এরপর হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে সোশ্যাল অ্যানথ্রপোলজিতে পিএইচডি অর্জন করেছেন।
এ সংক্রান্ত সকল খবর
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com

close