বুধবার,  ২০ জুন ২০১৮  | সময় লোডিং...
প্রকাশ : ০৭ জুলাই ২০১৬, ০৩:৩৬:২৭

ঈদের দিন রসুইঘরে

মিমি ইসলাম
দরজায় কড়া নাড়ছে ঈদ। সবার সব ধরনের প্রস্তুতি ইতিমধ্যে শেষ। ঈদের দিন কী পরব, কী রান্না করব, কোথায় যাব- এসব নিয়ে উত্তেজনা সবার মাঝেই কাজ করে। আত্মীয়দের বাড়িতে বেড়াতে গেলেও ঈদের দিন সবাই নিজের বাসায় বাড়তি আয়োজন করেন। অনেকেই আগের দিনই রান্না করে রাখেন। রোজার ঈদে মিষ্টি জাতীয় খাবার বেশি কেউ খেতে চায় না। তাই মাংস আর ঝাল কিছু রান্না করতেই হয়। এ রকম কিছু রেসিপিই তুলে ধরা হলো এখানে:
 
সবজি বিরিয়ানি
উপকরণ : পছন্দমতো সবজি ২ কাপ (আলু, গাজর, বরবটি, মটরশুঁটি, ফুলকপি ইত্যাদি), আধা কাপ দই, ১ কাপ পেঁয়াজকুচি, আদাবাটা, রসুনবাটা, পেঁয়াজ বাটা, তেজপাতা, পরিমাণমতো মসলা, তেল ও লবণ, ২ কাপ পোলাওর চাল, কাঁচা মরিচ ১০/১২টি, ২/৩ চা-চামচ ঘি।
প্রণালি : সবজির সঙ্গে সব মসলা এবং দই ভালো করে মিশিয়ে মেরিনেট করে রাখতে হবে। এরপর অল্প পানি দিয়ে আধা সেদ্ধ করে একটু ঝোলসহ নামিয়ে রাখতে হবে।
এবার পাতিলে তেল গরম করে ধোয়া চালের সঙ্গে সামান্য লবণ দিয়ে চাল একটু ভেজে নিতে হবে। এরপর পরিমাণমতো পানি দিয়ে চালের পানি শুকানো পর্যন্ত বেশি আঁচে রান্না করতে হবে।
চাল প্রায় সেদ্ধ হয়ে এলে পাতিলের ওপর থেকে খানিকটা চাল নামিয়ে রান্না করা সবজি দিয়ে তার ওপরে নামিয়ে রাখা চাল দিয়ে ঢেকে নিন। এর ওপরে কাঁচা মরিচ ও  বেরেস্তা ও ঘি দিতে হবে। কিছুক্ষণ পর নামিয়ে রাখতে হবে।
 
কাঁচা মরিচে সাদা মুরগি
উপকরণ : মুরগির মাংস ১২ টুকরো, আদাবাটা ১ চা-চামচ, রসুন, জিরাবাটা ১/২ চামচ, ধনেগুঁড়া, পেঁয়াজকুচি ও বাটা, কাঁচা মরিচবাটা ১ চা-চামচ, লবণ ও তেল পরিমাণমতো, স্বাদমতো, পরিমাণমতো মসলা, ঘন তরল দুধ ১ কাপ, হালকা চিনি ও লেবুর রস
প্রণালি : মুরগির মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এবার পেঁয়াজকুচি, দারুচিনি, এলাচি, কাঁচা মরিচ, তেল, দুধ বাদে বাকি উপকরণগুলো মুরগির মাংসে ভালো করে মেখে ১০ মিনিট রেখে দিন। পাত্রে তেল গরম করে পেঁয়াজ হালকা করে ভেজে নিন। মাখানো মাংসের সঙ্গে দারুচিনি, এলাচি, দিয়ে ২৫-৩০ মিনিট রান্না করতে হবে। মাংস কষানো হলে ৩ কাপ পানি দিন। ঝোল ঘন হয়ে এলে দুধ ও কাঁচা মরিচ দিয়ে ৫ মিনিট পর নামিয়ে নিন।
 
টিকিয়া
উপকরণ : মাংসের কিমা, ডলা বুট, পেঁয়াজকুচি, আদাবাটা, রসুনবাটা, মরিচ ও হলুদগুঁড়া, গরম মসলার গুঁড়া, জয়ফলের গুঁড়া, কাঁচা মরিচকুচি, ধনেপাতা কুচি, ডিম, লবণ ও তেল পরিমাণমতো।
প্রণালি : প্রথমে মাংসের কিমা ও ডলা বুট লবণ দিয়ে সেদ্ধ করে বেটে নিতে হবে। এবার কিমার সঙ্গে তেল ছাড়া সব উপকরণ দিয়ে ভালোভাবে মাখিয়ে নিতে হবে। মিশ্রণটি  মেরিনেটের জন্য কিছুক্ষণ ফ্রিজে রাখুন। এবার মিশ্রণ থেকে পরিমাণমতো নিয়ে হাতে ছোট ছোট টিকিয়ার আকার তৈরি করুন। এবার একটি প্যানে পরিমাণমতো তেল নিয়ে গরম হলে টিকিয়া দিন। বাদামি রং হলে নামিয়ে ফেলতে হবে।
 
কাটা মসলায় মাংস
উপকরণ : গরু বা খাসির মাংস ১ কেজি, পেঁয়াজকুচি আধা কাপ, রসুন ও আদাকুচি ১ টেবিল চামচ করে, শুকনা মরিচ ৪টি, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, টকদই আধা কাপ, গরমমসলার গুঁড়া ১ চা-চামচ, তেজপাতা, দারুচিনি ও এলাচি ৪টি করে, লবণ ও সরিষার তেল পরিমাণমতো, কাঁচা মরিচ ৫-৬টি।
প্রণালি : চর্বি ছাড়া মাংস ধুয়ে ফুটন্ত গরম পানিতে লবণ ও হলুদ দিয়ে কিছুক্ষণ জ্বাল দিয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। এবার মসলা ও কাঁচা মরিচ ছাড়া সব উপকরণ দিয়ে মাখিয়ে গরম পানি দিয়ে মাংস রান্না করতে হবে। সেদ্ধ হয়ে ঝোল কমে এলে গরমমসলার গুঁড়া, গোলমরিচগুঁড়া, বেরেস্তা ও কাঁচা মরিচ দিয়ে অল্প আঁচে ৩০ মিনিট দমিয়ে রাখতে হবে।
এ সংক্রান্ত সকল খবর
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com

close