সোমবার,  ১৭ ডিসেম্বর ২০১৮  | সময় লোডিং...
প্রকাশ : ০৭ জুলাই ২০১৬, ০৩:১৮:৩৬

সিগারেট ছাড়তে এটা খান

অনলাইন ডেস্ক
অনেক চেষ্টার পরেও ছাড়তে পারছেন না সিগারেট?  তাহলে নিয়মিত লেবু খান। অবাক হলেন? এমনটাই নিদান দিচ্ছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা। বিজ্ঞানীরা বলছেন, ভিটামিন সি ফুসফুসকে ক্ষতির হাত থেকে রক্ষা করে।
 
স্মোকিং কজেস ক্যানসার। ধূমপান ক্যানসারের কারণ। বারবার এই সতর্কবাণী দেখেও কোনও কাজ হয়নি। সুযোগ পেলেই সুখ টান দেন সিগারেটে? সাবধান! তামাক কিন্তু শত গুনে বাড়িয়ে দেয় ক্যানসার, হৃদরোগ এবং ফুসফুসের অসুখ সিওপিডির হার।
 
ফুসফুসের অসুখ বা এমফিসেমার হার ক্রমশ বেড়েই চলেছে। এমফিসেমায় ফুসফুসের জীবিত কোষগুলি মরে যায়। ধূমপায়ীদের ক্ষেত্রে এই রোগের আশঙ্কা অবশ্যই বহুগুণে বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) হিসাব বলছে ২০৩০-র মধ্যে তৃতীয় মারণ ব্যাধি হয়ে উঠবে এই ফুসফুসের অসুখ। তাহলে উপায়? কী ভাবে বাঁচা যাবে এই মারণ রোগের থেকে? বালিগঞ্জ সায়েন্স কলেজের অধ্যাপাক কৌস্তুভ পণ্ডা ও তার সহযোগীরা গবেষণা করে এই ক্ষতির থেকে আগাম রক্ষার একটি পথের হদিশ দিয়েছেন।
 
বিজ্ঞানীরা বলছেন বেশি করে ভিটামিন সি খেলে অনেকটাই আটকানো যায় সিওপিডির আশঙ্কা।
 
কী ভাবে ফুসফুসের ক্ষতি?
সিগারেটেরে ধোঁয়ায় ৪ হাজার ৭০০ রাসায়নিক থাকে। যার একটা বড় অংশই অক্সিড্যান্ট। অক্সিড্যান্টের ধর্মই হল ইলেকট্রন ক্ষুধা। শরীরের কোষ থেকে ইলেকট্রন নিয়ে খিদে মেটায় অক্সিড্যান্ট। এই প্রক্রিয়াকে বলে অক্সিডেশন। সিগারেটের ধোঁয়ায় থাকা অক্সিড্যানটের প্রভাবে ফুসফুসের কোষ নমনীয়তা হারায়। যার ফলে শরীরে বাসা বাঁধে এমফিসেমার মত রোগ। আর সাতদিন ভিটামিন সি খাওয়ার পর ফুসফুসে সিগারেটের ধোঁয়া গেলে কী হবে? তাও দেখিয়েছেন বিজ্ঞানীরা।
 
গিনিপিগের উপর এই পরীক্ষা করেন গবেষকরা। তাদের দাবি একই প্রভাব পড়বে মানুষের শরীরেও। ভিটামিন সি না হয় খাবেন, কিন্তু প্রতিদিন কতটা খাবেন? তাও জানিয়েছেন গবেষকরা। তাই সচেতন হোন। শরীরের ক্ষতি শুরুর আগেই ভিটামিন সি খেতে শুরু করুন।
এ সংক্রান্ত সকল খবর
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com

close