বুধবার,  ২০ জুন ২০১৮  | সময় লোডিং...
প্রকাশ : ২৬ জুন ২০১৬, ১৫:৪৪:৩৪
বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে খালেদার আপিল

সাম্প্রতিক দেশকাল প্রতিবেদক

বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলা বাতিলের আবেদন খারিজ করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

রোববার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় তার পক্ষে আবেদনটি করেন আইনজীবী ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

গত বছরের ১৭ সেপ্টেম্বর বিচারপতি মোহাম্মদ নুরুজ্জামান ও বিচারপতি আবদুর রবের হাইকোর্ট বেঞ্চ বড় পুকুরিয়া খনি দুর্নীতি মামলা বাতিল চেয়ে খালেদা জিয়ার আবেদন খারিজ করে রায় দেন। গত ২৫ মে এই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়। এবার সেই রায়ের বিরুদ্ধে আপিল আবেদন করলেন খালেদা জিয়া।

আবেদন প্রসঙ্গে মাহবুব উদ্দিন খোকন সাংবাদিকদের জানান, খালেদা জিয়া এ রায়ের বিরুদ্ধে আজ লিভ টু আপিল দায়ের করেছেন। আবেদনে মামলা বাতিল এবং স্থগিত চাওয়া হয়েছে।

এই মামলার বিচারকাজ ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক আমিনুল ইসলামের আদালতে চলছে। আগামী ১৭ জুলাই মামলায় অভিযোগ (চার্জ) গঠনের শুনানির দিন ধার্য রয়েছে।

মামলার বিবরণে জানা যায়, বিগত সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া এবং তার মন্ত্রিসভার ১০ সদস্যসহ ১৬ জনের বিরুদ্ধে বড় পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলা দায়ের করা হয়। এ মামলায় চীনা প্রতিষ্ঠান কনসোর্টিয়াম অব চায়না ন্যাশনাল মেশিনারিজ ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (সিএমসি) সঙ্গে বড় পুকুরিয়া কয়লা খনির উৎপাদন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ চুক্তি করার মধ্য দিয়ে রাষ্ট্রের প্রায় ১৫৮ কোটি ৭১ লাখ টাকার ক্ষতির অভিযোগ আনা হয়। ওই বছর ৫ অক্টোবর ১৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করে দুদক।

ওই মামলায় খালেদা জিয়া ছাড়াও অন্য আসামিরা হলেন- সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমান, আবদুল মান্নান ভূঁইয়া, জামায়াত নেতা মতিউর রহমান নিজামী, আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ, বিএনপি নেতা ড. খন্দকার মোশাররফ হোসেন, এম কে আনোয়ার, এম শামসুল ইসলাম, আলতাফ হোসেন চৌধুরী, ব্যারিস্টার আমিনুল হক, এ কে এম মোশাররফ হোসেন, জ্বালানি মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব নজরুল ইসলাম, পেট্রোবাংলার সাবেক চেয়ারম্যান এস আর ওসমানী, সাবেক পরিচালক মঈনুল আহসান, বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. সিরাজুল ইসলাম ও খনির কাজ পাওয়া কোম্পানির স্থানীয় এজেন্ট হোসাফ গ্রুপের চেয়ারম্যান মোয়াজ্জাম হোসেন।

এ সংক্রান্ত সকল খবর
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com

close