শুক্রবার,  ২২ জুন ২০১৮  | সময় লোডিং...
প্রকাশ : ১০ জুলাই ২০১৬, ১৯:০৫:৫২

'ইরাক যু্দ্ধ অবৈধ ছিল'

অনলাইন ডেস্ক
ইরাকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র বা যুক্তরাজ্য যে যুদ্ধ চালিয়েছিল তা অবৈধ ছিল বলে মন্তব্য করেছেন ওই সময়ে যুক্তরাজ্যের উপ-প্রধানমন্ত্রী পদে থাকা জন প্রেসকট।
 
'সানডে মিরর'কে লেখা এক নিবন্ধে মি: প্রেসকট এই যুদ্ধের জন্য দুঃখ প্রকাশ করে বলেন, ২০০৩ সালে ইরাক দখল করে যুক্তরাজ্য আন্তর্জাতিক আইন ভেঙেছে।
 
ইরাক দখলের সিদ্ধান্তের সমালোচনা করে সম্প্রতি যুক্তরাজ্য সরকারের প্রকাশিত এক তদন্ত প্রতিবেদনের সূত্র ধরে রোববার এ মন্তব্য করেন জন প্রেসকট।
 
ইরাক যুদ্ধ নিয়ে সাত বছর তদন্তের পর 'চিলকট রিপোর্ট' নামের ওই তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয় বুধবার।
 
এতে যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের ইরাক যুদ্ধে জড়ানোর সিদ্ধান্ত, এর পরিকল্পনা ও পরিচালনার যৌক্তিকতা নিয়ে তদন্ত করা হয়। প্রতিবেদনে ইরাক দখলের সিদ্ধান্তের জন্য ব্লেয়ারের তীব্র সমালোচনা করা হলেও যুদ্ধটি বৈধ ছিল কি না সে বিষয়ে কিছু বলা হয়নি।
 
এতে বলা হয়, ইরাক অভিযানের আট মাস আগে ব্লেয়ার যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশকে বলেছিলেন, 'যাই হোক না কেন, আপনার সঙ্গে আছি।' আর এই সিদ্ধান্ত ‘বিধ্বংসী’ বলে উল্লেখ করেছেন জন প্রেসকট।
 
ওই নিবন্ধে মি: প্রেসকট জানান যে তিনি ইরাক যুদ্ধের বৈধতা বিষয়ে তার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করেছেন।
 
মি: প্রেসকট লিখেছেন, '২০০৪ সালে জাতিসংঘের মহাসচিব কফি আনান বলেছিলেন, ক্ষমতা পরিবর্তন ইরাক যুদ্ধের প্রধান লক্ষ্য হওয়ায় তা অবৈধ। অনেক দুঃখ ও ক্ষোভের সঙ্গে এখন আমি বিশ্বাস করছি যে তিনি ঠিক ছিলেন”।
 
“বাকী জীবন এই যুদ্ধে যোগ দেয়া ও তার বিপর্যয়কর ফলাফলের দায় নিয়ে বেঁচে থাকব আমি”-বলেছেন জন প্রেসকট।
এ সংক্রান্ত সকল খবর
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com

close