মঙ্গলবার,  ২৫ সেপ্টেম্বর ২০১৮  | সময় লোডিং...
প্রকাশ : ৩০ জুন ২০১৬, ১৭:১৬:০৯

সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট পাস

সাম্প্রতিক দেশকাল প্রতিবেদক
জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট পাস হয়েছে। বৃহস্পতিবার সংসদে ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কাটি টাকার এ বাজেট কণ্ঠ ভোটে পাস হয়। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদসহ সরকার ও বিরোধী দলীয় সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন।
 
এটি স্বাধীন বাংলাদেশের ৪৫তম, আওয়ামী লীগ সরকারের ১৭তম এবং বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের দেওয়া দশম বাজেট।
 
জাতীয় সংসদে অধিবেশনের শুরুতেই জানানো হয়, ৫৬টি মঞ্জুরি দাবির মধ্যে ৭টি দাবির উপর আলোচনার সুযোগ রয়েছে। এরপর এসব দাবির উপর আলোচনায় অংশ নেন সরকার ও বিরোধী দলীয় সদস্যরা। দাবিগুলো হলো- ৮, ১০, ২১, ২৩, ৩১, ৩৩ ও ৪৪ নম্বর। এর আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৃহস্পতিবার দুপুর দেড়টায় অধিবেশন শুরু হয়। পরে অধিবেশনে নতুন অর্থবছরের জাতীয় বাজেট পাস হয়।
 
২০১৬-১৭ অর্থবছরের এ বাজেট থেকে উন্নয়নমূলক কাজে ব্যয় হবে এক লাখ ১৭ হাজার ২৭ কোটি টাকা। এরমধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) এক লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকা। এডিপি বহির্ভূত প্রকল্প ব্যয় ৪ হাজার ১৪৭ কোটি টাকা। এছাড়া কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচিতে এক হাজার ৮২৬ কোটি এবং রাজস্ব বাজেট থেকে অর্থায়নকৃত উন্নয়ন কর্মসূচিতে ব্যয় হবে ৩৫৪ কোটি টাকা।
 
তবে মূল উন্নয়ন ব্যয় এক লাখ ১৭ হাজার ২৭ কোটি টাকার সঙ্গে নতুন অর্থবছরে স্বায়ত্তশাসিত সংস্থা ও কর্পোরেশনগুলোর উন্নয়ন ব্যয় ৯ হাজার ৬৪৫ কোটি ৮০ লাখ টাকা যোগ করলে নতুন এই অর্থ অর্থবছরে সর্বমোট উন্নয়ন ব্যয়ের পরিমাণ দাঁড়িয়েছে এক লাখ ২৩ হাজার ৩৪৫ কোটি ৮০ লাখ টাকা।
 
এছাড়া বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ধরা হয়েছে ১ লাখ ১০ হাজার কোটি টাকা। তবে স্বায়ত্তশাসিত সংস্থার নিজস্ব অর্থায়নে এডিপিতে পাঁচ হাজার ৬৮৫ কোটি ৪৮ টাকার কর্মসূচি রয়েছে।  
এ সংক্রান্ত সকল খবর
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com

close