বুধবার,  ১৭ জানুয়ারি ২০১৮  | সময় লোডিং...
প্রকাশ : ২৮ জুন ২০১৬, ০৯:৫৬:২৫

এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

সাম্প্রতিক দেশকাল প্রতিবেদক

ঈদ সহ যে কোনো ছুটিতে ব্যাংকের শাখা বন্ধ থাকায় এটিএম বুথে টাকা তোলার চাপ বাড়ে। এবার ঈদে টানা নয় দিনের ছুটি থাকায় বুথ থেকে টাকা তোলার হার আরও বাড়বে। তাই ঈদুল ফিতরের টানা ছুটিতে গ্রাহকদের নগদ অর্থ উত্তোলনের সুবিধার্থে ব্যাংকের সব এটিএম (অটোমেটেড টেলার মেশিন) বুথে পর্যাপ্ত অর্থ রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

পাশাপাশি পয়েন্ট অব সেলস (পিওএস) নেটওয়ার্ক সার্বক্ষণিক চালু রাখারও নির্দেশ দেওয়া হয়েছে। বন্ধের মধ্যে গ্রাহকেরা যাতে কোনোভাবেই হয়রানির শিকার না হন, তা নিশ্চিত করারও নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগের এক প্রজ্ঞাপনে গতকাল সোমবার এসব নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সার্বক্ষণিক এটিএম ও পিওএস নেটওয়ার্ক চালু এবং নগদ টাকার সরবরাহ নিশ্চিত করতে হবে। সেই সঙ্গে এটিএম বুথের সার্বক্ষণিক নিরাপত্তাও নিশ্চিত করতে হবে। আর যেকোনো অঙ্কের লেনদেন মোবাইলের এসএমএস অ্যালার্টের মাধ্যমে গ্রাহকদের জানাতে হবে। কোনো কারণে পিওএস বন্ধ থাকলে আগেই তা গ্রাহকদের অবহিত করতে হবে।

এ ছাড়া অনলাইন ই-পেমেন্ট গেটওয়েতে কার্ডভিত্তিক ও কার্ড ছাড়া লেনদেনের ক্ষেত্রে দুই স্তরবিশিষ্ট নিশ্চিতকরণ ব্যবস্থা চালু রাখার কথা বলা হয়েছে। পাশাপাশি সার্বক্ষণিক হেল্পলাইন সাপোর্ট দেওয়ার কথাও বলা হয়েছে নির্দেশনায়।

জানা গেছে, প্রতিবছরই ঈদের সময় এটিএম বুথগুলোতে টাকা না পেয়ে হয়রানির শিকার হন গ্রাহকেরা। এ কারণে কেন্দ্রীয় ব্যাংক থেকে ব্যাংকগুলোকে আগাম সতর্কতামূলক নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে ঈদুল ফিতর ঘিরে টানা নয় দিনের সরকারি ছুটিতে দেশের সরকারি অফিস, ব্যাংক, বিমা ও শেয়ারবাজারসংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে। তবে ব্যবসায়ীদের অনুরোধে বিশেষ ব্যবস্থায় ২, ৩ ও ৪ জুলাই বাণিজ্যিক এলাকার বিশেষ কিছু ব্যাংক শাখায় লেনদেন চালানো হবে।

এ সংক্রান্ত সকল খবর
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com

close