রোববার,  ১৭ ডিসেম্বর ২০১৭  | সময় লোডিং...
প্রকাশ : ০৯ জুলাই ২০১৬, ১৭:০৭:২৩

খাবার খেয়ে দেহের যে ১০ ক্ষতি ডেকে আনছেন

অনলাইন ডেস্ক
বিশ্বের নানা প্রান্তেই প্রতিযোগিতার সঙ্গে খাবার খাওয়ার প্রচলন রয়েছে। এ প্রতিযোগিতা যদি বাড়াবাড়ি রকমের হয়ে যায় তাহলে তা দেহের নানা ক্ষতি করে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
প্রতিযোগিতায় খাবার বিষয়ে নানা গবেষণা করা হয়েছে। এতে উঠে এসেছে প্রতিযোগিতার নানা প্রভাব। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু স্বাস্থ্যগত প্রভাব-
 
১. বিষম খাওয়া ও শ্বাসতন্ত্রে আটকে যাওয়া
মুখ থেকে পেটে খাবার নামার জন্য নির্দিষ্ট খাদ্যনালী রয়েছে। কিন্তু আপনি যদি প্রতিযোগিতা করে খাবার খান তাহলে প্রায়ই তা পেটের ভুল নালী দিয়ে নেমে যায়। এতে বিষম খাওয়া ও শ্বাসতন্ত্রে খাবার আটকে যাওয়ার মতো পরিস্থিতি হতে পারে।
 
২. শ্বাসরোধ
দ্রুত খাবার খাওয়ার ফলে শ্বাসরোধ কিংবা এ ধরনের সমস্যা হতে পারে। এতে কার্বন মনোঅক্সাইডের মতো কেমিক্যাল রক্তে জমা হতে পারে এবং অক্সিজেন পরিবহনে সমস্যা হতে পারে।
 
৩. হাইপক্সিয়া
দেহের নানা স্থানে অক্সিজেন সঠিকভাবে না গেলে হাইপক্সিয়া হতে পারে। এতে দেহের টিসু ও অঙ্গ-প্রত্যঙ্গ অক্সিজেন থেকে বঞ্চিত হতে পারে, যা মৃত্যুও ডেকে আনতে পারে।
 
৪. হাইপনাট্রেমিয়া
রক্তে হঠাৎ করে সামান্য লবণ কমে গেলে দেহের বড় ক্ষতি হতে পারে। এতে ‘ওয়াটার ইনটক্সিকেশন’ সমস্যা হতে পারে, যা মৃত্যুও ডেকে আনতে পারে।
 
৫. বিপাকীয় স্ট্রেস
প্রতিযোগিতায় খাবারের জন্য আগে থেকে যে প্রস্তুতি নিতে হয় তা বাড়তি চাপ সৃষ্টি করে। অনেকেই আগে থেকে না খেয়ে থাকেন পরে প্রতিযোগিতায় বেশি করে খাবার খাওয়ার জন্য। এটি হৃৎপিণ্ড, লিভার ও কিডনিতে বাড়তি চাপ তৈরি করে।
 
৬. অতৃপ্তি
পেট যখন খাবারে ভর্তি হয়ে যায় তখন সেখান থেকে মস্তিষ্কে সংকেত যায় যে, এবার খাওয়া বন্ধ করতে হবে। কিন্তু আপনি যদি তার পরেও খাবার বন্ধ না করেন তাহলে তা দেহে নানা বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। এছাড়া অনেকেই মাথাব্যথা, বমি ও এ ধরনের সমস্যায় ভোগেন।
 
৭. পাকস্থলিতে ছিদ্র
হঠাৎ বাড়তি খাবারের কারণে পেটে ফুটো হয়ে যেতে পারে। আর এতে মারাত্মক স্বাস্থ্য সমস্যাও দেখা দিতে পারে।
 
৮. ওজন বৃদ্ধি
প্রতিযোগিতামূলক খাবার গ্রহণে দেহের ওজন হঠাৎ করে বৃদ্ধি পেতে পারে।
 
৯. স্থায়ীভাবে পেট ফুলে যাওয়া
হঠাৎ হঠাৎ বেশি করে খাবার খাওয়ার পর তা বাদ দিলেও সেই প্রভাব থেকে যেতে পারে। যেমন খাবার খাওয়ার পর পেটের যে অবস্থা তা স্থায়ী হতে পারে। এতে পেট আগের মতো অবস্থায় আর ফেরত নাও যেতে পারে।
 
১০. অগ্ন্যাশয় ও লিভার নষ্ট
অতিরিক্ত খাবার হঠাৎ করে পেটে প্রবেশ করলে তাতে অগ্ন্যাশয় ও লিভার নষ্ট হওয়ার পরিস্থিতি তৈরি হতে পারে। আর এ কারণে মারাত্মক অসুস্থ হওয়ার আশঙ্কাও থেকে যায়।
 
এ সংক্রান্ত সকল খবর
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com

close