বৃহস্পতিবার,  ২১ সেপ্টেম্বর ২০১৭  | সময় লোডিং...
প্রকাশ : ০৫ জুলাই ২০১৬, ১৭:৪১:৩৭

রোজা-পরবর্তী সাধারণ কিছু স্বাস্থ্য সমস্যা

রোজা-পরবর্তী স্বাস্থ্য সমস্যা
রোজার খাদ্যাভ্যাস ও লাইফ স্টাইল পরিবর্তনের কারণে রোজা-পরবর্তী সাধারণ কিছু স্বাস্থ্য সমস্যা হতে পারে।
 
এসিডিটি ও আলসারের তীব্রতা বাড়া : ইফতারে ভাজাপোড়া ও তৈলাক্ত খাবার গ্রহণ এবং ঈদে গুরুপাক, মিষ্টি ও দুধ জাতীয় খাবার গ্রহণের ফলে পেটে গ্যাস বা এসিডিটি, কারও কারও ক্ষেত্রে ডায়রিয়া-ডিসেন্ট্রিও হতে পারে। এ কারণে খাদ্য পরিমিত ও পরিকল্পিতভাবে গ্রহণ করতে হবে। কারও দুধ, শাক-সবজি ও ফল খেলে পেট ফাঁপা বা ব্যথা হলে তিনি তা পরিহার করবেন।
 
ভাইরাস জ্বরের সংক্রমণ : এ সময় থেমে থেমে বৃষ্টি হচ্ছে, বিভিন্ন স্থানে জলাবদ্ধতার কারণে এডিস মশা জন্ম নিতে পারে। বাড়ির চারপাশ ও নালা-নর্দমা পরিষ্কার করতে হবে। হঠাৎ অধিক মাত্রায় জ্বর ও র‌্যাশ হলে সঙ্গে বমি থাকলে অতি শিগগির চিকিৎসকের পরামর্শ নেবেন।
 
অনিরাপদ পানি ও খাদ্যবাহিত রোগ : রোজা ও ঈদে বিভিন্ন ধরনের রঙযুক্ত বা রঙছাড়া শরবত আমরা পান করে থাকি। দূষিত পানি থেকে আইসক্রিম, লাচ্ছি, মাঠা, ফুসকা, চটপটি, সালাদ, বোরহানি তৈরি হতে পারে। এ থেকে ডায়রিয়া, টাইফয়েড জ্বর, হেপাটাইটিস বা জন্ডিস হতে পারে। বাইরের খোলা আবহাওয়ার যে কোনো খাবার বা ফল থেকে এ সমস্যা হতে পারে। তাই নিজে সতর্ক ও সচেতন হোন।
 
চলাফেরায় ঝুঁকি : এ সময় কেনাকাটা, বেড়ানোর ধুম থাকে। লঞ্চ, ট্রেন ও বাসে করে বিভিন্ন স্থানে যাতায়াত করা হয়। তাই প্রত্যেকে যেন নিরাপদে চলাফেরা করতে পারে সেদিকে লক্ষ্য রাখা উচিত।
 
ডা. ফাহিম আহমেদ রুপম
মেডিসিন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ
মোবাইল-০১৭১৫০৬৩১০৩
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com

close