বুধবার,  ২০ জুন ২০১৮  | সময় লোডিং...
প্রকাশ : ২২ জুন ২০১৬, ১৪:৩০:২২

প্যারাসিটামলে শুধু ব্যথা নয় অনুভূতিও ভোঁতা হয়

অনলাইন ডেস্ক
ব্যথা নিরাময়ের জন্য বিশ্বজুড়ে অন্যতম জনপ্রিয় ওষুধ প্যারাসিটামল। এর পার্শ্বপ্রতিক্রিয়া কম হওয়ায় চিকিত্‍সকরা ওষুধটি রোগীদের সেবনের জন্য দিয়ে থাকেন। তবে সাম্প্রতিক গবেষণার পর এই ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে আবারো ভাবতে হচ্ছে চিকিত্‍সকদের।
 
যুক্তরাষ্ট্রের ওহাইয়ো স্টেট ইউনিভার্সিটির গবেষকরা পরীক্ষা করে দেখেছেন, প্যারাসিটামল প্রয়োগের ফলে শুধু ব্যথাই কমে না, একইসঙ্গে সঙ্গে সূক্ষ্ম অনুভূতিগুলোও ধীরে ধীরে কমে যায়। বিশেষ করে যারা প্রতিদিন এই ওষুধ সেবন করেন তাদের ক্ষেত্রে এটা আরো বেশি প্রভাব ফেলে।
 
গবেষকদের মতে, এই ওষুধ নিয়ে গবেষণার সময় সেবনকারীদের অনুভূতির পার্থক্য খুব স্পষ্টভাবে ধরা পড়েছে। গবেষণা প্রতিবেদনে বলা হয়, গবেষণার জন্য গবেষকরা প্রথমে কয়েকজন ব্যক্তিকে দুই দলে ভাগ করেন। এদের একটি দলকে দেয়া হয় প্যারাসিটামল। অন্য দলকে দেয়া হয় প্লাসেবো।
 
ঘণ্টাখানেক পরে যখন ওষুধটি তার প্রভাব ফেলতে শুরু করে তখন তাদের ৪০টি বিভিন্ন অনুভূতির ছবি তাদের দেখানো হয়। পরীক্ষায় দেখা যায়, যারা প্যারাসিটামল ব্যবহার করেছেন তারা ছবিগুলো দেখে ততটা প্রতিক্রিয়া দেননি যতটা দিয়েছেন অন্য দলটি।
 
এই পরীক্ষার পর অ্যাসপিরিন, আইবুপ্রোফেন জাতীয় ব্যথানাশক ক্ষেত্রেও যে একই প্রভাব হতে পারে তা নিয়েও সন্দেহ প্রকাশ করা হয়েছে। এর স্বপক্ষে আরো প্রমাণ সংগ্রহ করার জন্য বিভিন্ন গবেষণা শুরু হয়েছে। সাধারণ ব্যথার ক্ষেত্রে প্যারাসিটামল ভালো কাজ করলেও রোজ ব্যবহারের ফলে অনুভূতিগুলো ভোতা হয়ে যাচ্ছে। অতিরিক্ত সেবনে লিভারেও বড় সমস্যা দেখা দিতে পারে।  
এ সংক্রান্ত সকল খবর
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com

close