সোমবার,  ১৯ ফেব্রুয়ারি ২০১৮  | সময় লোডিং...
প্রকাশ : ১১ জুলাই ২০১৬, ১০:৩২:৪৩

একাদশে ভর্তি হতে পারবে যারা আবেদন করেনি তারাও

সাম্প্রতিক দেশকাল প্রতিবেদক
দেশের বিভিন্ন কলেজ ও মাদরাসায় একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে গতকাল থেকে। প্রথমদিন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ঢাকা কলেজে এই ক্লাস উদ্বোধন করেন। তিনি সেখানে এক অনুষ্ঠানে উপস্থিত থেকে নবীনদের বরণ করেন। এছাড়া, বিকালে এক অনুষ্ঠানে তিনি নবীন ছাত্রছাত্রীদের হাতে একাদশ শ্রেণির পাঠ্যবই তুলে দেন।
 
এদিকে এবার একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করেও প্রায় সোয়া ২ লাখ ছাত্রছাত্রী ভর্তি হয়নি। এদের বাইরে আরো প্রায় দেড় লাখ ছাত্রছাত্রী ভর্তির আবেদনই করেনি। এই পৌনে ৪ লাখ ছাত্রছাত্রীকে ভর্তির সুযোগ দিতে আগামী ২০শে জুলাই পর্যন্ত সময় দেয়া হয়েছে। এর মধ্যে আবেদনকারী শিক্ষার্থীরা চাইলে আজ থেকে ভর্তি হতে পারবেন।
 
এ প্রসঙ্গে জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, ভর্তি না হওয়া পৌনে ৪ লাখ ছাত্রছাত্রীকে দুই ভাগে ভাগ করা হয়েছে। এদের মধ্যে যে সোয়া ২ লাখ শিক্ষার্থী আবেদন করেও ভর্তি হয়নি তারা গতকাল থেকে আগামী তিন দিন অর্থাৎ ১২ই জুলাই পর্যন্ত ভর্তি হতে পারবেন। কলেজগুলোর আসন খালি থাকলে এবং জিপিএ শর্ত পূরণ করলে ভর্তি করে নেবে। পাশাপাশি কলেজকে এই ভর্তি অনলাইনে নিশ্চিত করতে হবে।
 
তিনি আরো বলেন, এই ভর্তির আওতায় মেধা তালিকা, প্রথম ও দ্বিতীয় অপেক্ষমাণ তালিকা এবং কোনো তালিকায় স্থান না পাওয়া আবেদনকারীরা আসবেন। ১৩ই জুলাই থেকে ২০শে জুলাই পর্যন্ত দুই ক্যাটাগরির শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবেন। প্রথম ক্যাটাগরিতে আবেদন করেও কোথাও ভর্তি হতে না পারা শিক্ষার্থীরা আছেন। দ্বিতীয় ক্যাটাগরিতে আছেন, যে দেড় লাখ শিক্ষার্থী ইতিপূর্বে ভর্তির আবেদন করেননি। ১৩ জুলাইয়ের পর ভর্তিকৃতদের অনলাইনে নিশ্চিত করার প্রয়োজন নেই।
 
ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. আশফাকুস সালেহীন বলেন, গতকাল থেকে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে বিলম্ব ফি প্রযোজ্য হবে। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৪ লাখ ৫৫ হাজার ৩৬৫ জন শিক্ষার্থী পাস করে। এদের মধ্যে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করে ১৩ লাখ এক হাজার ৯৯ জন। সরকারি তথ্যমতে, সারা দেশে কলেজ-মাদরাসায় ২১ লাখ ১৪ হাজার ২৫৬টি আসন আছে।
এ সংক্রান্ত সকল খবর
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com

close