মঙ্গলবার,  ১৬ জানুয়ারি ২০১৮  | সময় লোডিং...
প্রকাশ : ২২ জুন ২০১৬, ০১:০৮:১৩

প্রবীণরা ভিন্ন রঙের জাতীয় পরিচয়পত্র পাচ্ছেন না

অনলাইন ডেস্ক
প্রবীণ বা সিনিয়র সিটিজেনদের জন্য ভিন্ন রঙের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে নির্বাচন কমিশন (ইসি)। সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে এই ধরনের প্রস্তাব করা হয়েছিল। কিন্তু ওই প্রস্তাব পাওয়ার পর ইসি সিদ্ধান্ত নেয় জাতীয় পরিচয়পত্রের সর্বজনীনতা রক্ষার স্বার্থে সকল নাগরিকের জন্য একই রং, নকশা ও তথ্য থাকা যুক্তিযুক্ত বিবেচিত হওয়ায় প্রবীণদের জন্য ভিন্ন জাতীয় পরিচয়পত্র করা সমীচীন হবে না।
 
সম্প্রতি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের এক চিঠির পরিপ্রেক্ষিতে মঙ্গলবার ইসির এ সিদ্ধান্তের কথা জানানো হয়। এ বিষয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব বরাবর পাঠানো ইসির সহকারী সচিব (সংস্থাপন-১) স্বাক্ষরিত চিঠিতে একথা জানানো হয়।
 
ইসির চিঠিতে উল্লেখ করা হয়, সিনিয়র সিটিজেন বা প্রবীণদের বিষয়ে কাজে কোনো সহায়তা প্রয়োজন হলে সমাজকল্যাণ মন্ত্রণালয় যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে ভোটার তথ্যভাণ্ডার ব্যবহারসহ প্রয়োজনে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ থেকে কারিগরি সহায়তা, প্রশিক্ষণ প্রভৃতি গ্রহণ করতে পারে।
 
এ বিষয়ে কমিশনের সিদ্ধান্ত এর আগেও সমাজকল্যাণ মন্ত্রণালয়কে জানানো হয়েছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।
 
সমাজকল্যাণ মন্ত্রণালয় সচিব বরাবর পাঠানো চিঠিতে বিশেষভাবে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উপ-সচিব মো. মোস্তফা কামাল মজুমদারের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।
এ সংক্রান্ত সকল খবর
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com

close