বৃহস্পতিবার,  ২৩ নভেম্বর ২০১৭  | সময় লোডিং...
প্রকাশ : ১৮ জুলাই ২০১৬, ২১:৩৮:৫৪

৪০ টাকার এক টাকায় মেধাবীদের মিলন মেলা

অনলাইন ডেস্ক
দেশের মেধাবীদের নিয়ে মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে। এসইএল চ্যারিটেবল ফাউন্ডেশন থেকে শিক্ষা সহযোগিতাপ্রাপ্ত সারাদেশ থেকে আসা মেধাবী শিক্ষার্থীরা এ অনুষ্ঠানে অংশ নেন।
 
গত ১৫ জুলাই এসইএল সেন্টার মিলনায়তনে দিনব্যাপী বর্নাঢ্য এ অনুষ্ঠানে ১২৫ জন মেধাবী শিক্ষার্থী অংশগ্রহন করে। এসইএল চ্যারিটেবল ফাউন্ডেশনের সভাপতি ইঞ্জিনিয়ার মোঃ আব্দুল আউয়াল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।
 
ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা ফেরদৌস আক্তারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন দি স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার্স লিমিটেডের পরিচালক স্থপতি একেএম আব্দুর রহমান।
 
নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ও এসইএল চ্যারিটেবল ফাউন্ডেশনের সমন্বয়কারী ইবনুল সাঈদ রানার উপস্থাপনায় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা তাদের জীবন থেকে নেয়া “জীবনের গল্প বলা” অনুষ্ঠানে নিজেদের জীবন কাহিনী সকলকে বিমোহিত, অনুপ্রাণিত এবং কিছু কিছু মর্মস্পর্শি জীবন ঘটনায় সকল শিক্ষার্থী অভিবাবক এবং মঞ্চে উপবিষ্ঠ সকল দর্শক শ্রোতাকে বিমোহিত করেন।
 
দিনব্যাপি এই অনুষ্ঠানে শিক্ষার্থীদের অংশগ্রহনে শিক্ষা কার্যক্রমের নানা সমস্যা, সুবিধা এবং আগামী দিনে আমাদের করনীয় বিষয়ে আলোচনা করা হয়।
 
প্রতিবছর একদিনের জন্য সারা দেশ থেকে শিক্ষা সহযোগিতা প্রাপ্ত শিক্ষার্থীদের  ঢাকায় এমন মিলন মেলায় জড়ো হওয়ার সুযোগ দেয়া হয়। অনুষ্ঠানে শিক্ষার্থীদের প্রাপ্ত সুযোগ সুবিধা এবং আগামী দিনের পরিকল্পনা প্রণয়নসহ জীবন গঠনমূলক আলোচনার আসর বসানো হয়। সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকাল ৬টা পর্যন্ত চলা অনুষ্ঠানের প্রধান অতিথি ইঞ্জিনিয়ার মোঃ আব্দুল আউয়াল তার জীবন গঠনের মুল আদর্শ সকল শিক্ষার্থীদের মাঝে সময়ে সময়ে ক্ষনে ক্ষনে মতবিনিময় করেন। তিনি দিন ব্যাপি অনুষ্ঠানে একই কাতারে মিশে যান শিক্ষার্থীদের জীবনের প্রতিটি পরতে পরতে।
 
তিনি বলেন, “প্রতিটি মানুষের জন্ম হয়েছে অন্য মানুষের এবং অন্য জীব কুলের সেবা করার জন্য। আমরা আমাদের হাতটি বাড়িয়ে দিতে পারি কাছের যে কোন দরিদ্র বা সহযোগিতা প্রত্যাশির হাতে।”
 
উল্লেখ্য যে, দি স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার্স লিমিটেড একটি আবাসন নির্মানকারী প্রতিষ্ঠান, এই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মোঃ আব্দুল আউয়াল তার কর্মজীবনের শুরু থেকেই নিজস্ব উপার্জন থেকে প্রতি ৪০ টাকায় ১ টাকা মানুষের কল্যাণে ব্যয় করার প্রত্যয়ে নিজেকে সবসময় পরিচালিত করে আসছেন।
এসইএল চ্যারিটেবল ফাউন্ডেশন নামে এই প্রতিষ্ঠানটি ২০০৮ সন থেকে দেশের বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী যারা কলেজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে অর্থ সংকটে পড়েছে। আবাসিক হলে থাকা খাওয়ার কষ্টে রয়েছে, বই পত্র কিনতে, চিকিৎসার প্রয়োজনে সহযোগিতা প্রয়োজন এমন ৭৫ জন শিক্ষার্থীকে নিয়ে কার্যক্রম শুরু করে। প্রতি শিক্ষার্থীকে ২৫০০ থেকে ৩০০০ টাকা প্রতি মাসে বৃত্তি প্রদান করে আসছেন। এ পর্যন্ত ১১ জন চিকিৎসক, ৫ জন প্রকৌশলী এবং এখন পর্যন্ত বিসিএস কর্মকর্তা ও সম পর্যায়ে অনেক শিক্ষার্থী নিজের পায়ে আদর্শ নাগরিক হিসাবে প্রতিষ্ঠিত হয়েছে। অনেক শিক্ষার্থী মেধার যোগ্যতায় বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষায়   অধ্যায়নরত রয়েছে। বর্তমানে সারা দেশে ৫ শতাধিক শিক্ষার্থী এই সহযোগিতার আওতায় রয়েছে। প্রতি দিন নতুন নতুন শিক্ষার্থী এই কার্যক্রমের আওতায় অর্ন্তভুক্ত হচ্ছে। প্রতিষ্ঠানটি সারা দেশে আদর্শ শিক্ষা বিস্তারে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নানা ধরনের উন্নয়নমূখী শিক্ষা সহযোগিতা প্রদান করে আসছে।
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com

close