রোববার,  ২৩ সেপ্টেম্বর ২০১৮  | সময় লোডিং...
প্রকাশ : ২৯ জুন ২০১৬, ১৩:৪১:৩২

অগ্রণী ব্যাংকে অফিসার নিয়োগ

অনলাইন ডেস্ক
অগ্রণী ব্যাংকে ২৭৬ জন অফিসার (ক্যাশ) নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে ব্যাংকার্স সিলেকশন কমিটি। বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে (www.bb.org.bd)। জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী একজন অফিসার (ক্যাশ) ১৬০০০-৩৮৬৪০ টাকা স্কেলে বেতন পাবেন। পাশাপাশি পাবেন অন্যান্য সুযোগ-সুবিধা।
 
আবেদনের যোগ্যতা
ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যসচিব এবং বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক লাইলা বিলকিস আরা জানান, আবেদনের জন্য দ্বিতীয় শ্রেণি অথবা সমমানের সিজিপিএসহ স্নাতক ডিগ্রি থাকতে হবে। শিক্ষাজীবনে কোনো তৃতীয় বিভাগ, শ্রেণি বা সমমানের গ্রেড থাকা চলবে না। এসএসসি ও এইচএসসি পরীক্ষার ক্ষেত্রে জিপিএ ৩.০০ বা তার বেশি প্রথম বিভাগ, জিপিএ ২.০০ থেকে ৩.০০-এর কম দ্বিতীয় এবং জিপিএ ১.০০ থেকে ২.০০-এর কম হলে ধরা হবে তৃতীয় বিভাগ। বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ৪ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩.০০ বা তার বেশি প্রথম বিভাগ বা শ্রেণি, ২.২৫ বা তার বেশি কিন্তু ৩.০০-এর কম দ্বিতীয়, ১.৬৫ বা তার বেশি কিন্তু ২.২৫-এর কম তৃতীয় বিভাগ ধরা হবে।
 
৫ পয়েন্ট স্কেলে ৩.৭৫ বা তার বেশি প্রথম, ২.৮১৩ বা তার বেশি কিন্তু ৩.৭৫-এর কম দ্বিতীয় এবং ২.০৬৩ বা তার বেশি কিন্তু ২.৮১৩-এর কম হলে ধরা হবে তৃতীয় বিভাগ বা শ্রেণি। ১ মার্চ ২০১৬ তারিখে প্রার্থীদের বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।
 
আবেদন
শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। চলবে ১১ জুলাই পর্যন্ত। বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের (erecruitment.bb.org.bd) Online Application বাটনের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইন আবেদন ফরমে পরীক্ষা নিয়ন্ত্রকের প্রকাশিত বিভিন্ন পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ উল্লেখ করতে হবে। আবেদন করার নিয়ম ও শর্ত ওয়েবসাইটেই পাওয়া যাবে। অনলাইনে আবেদন করার পর পাওয়া ট্র্যাকিং নম্বর ফরমটি সংরক্ষণ করতে হবে। প্রার্থীর নাম, পিতা-মাতার নাম ও অন্যান্য তথ্য এসএসসি বা সমমানের সনদে যেভাবে লেখা আছে, অনলাইন ফরমে সেভাবে পূরণ করতে হবে। আবেদনের সময় আপলোড করতে হবে ৬০০ বাই ৬০০ পিক্সেল এবং সর্বোচ্চ ৮০ কিলোবাইটের ছবি এবং ৩০০ বাই ৮০ পিক্সেল এবং সর্বোচ্চ ৬০ কিলোবাইটের স্বাক্ষরের স্ক্যান কপি। অনলাইনে আবেদন শুরুর আগেই ছবি এবং স্বাক্ষরের স্ক্যান কপি সঙ্গে রাখতে হবে।
 
অনলাইনে আবেদনের সময় কোনো কাগজপত্র পাঠাতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে জমা দিতে হবে প্রয়োজনীয় কাগজপত্র। চাকরিরত প্রার্থীদের কর্তৃপক্ষের অনুমতি নিয়ে আবেদন করতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে চাকরিরতদের প্রয়োজনীয় কাগজপত্র পাঠাতে হবে নিয়োগকারী কর্তৃপক্ষের মাধ্যমে। আবেদনের সময় কোনো সমস্যায় পড়লে ইমেইল করা যাবে oa.query@bb.org.bd ঠিকানায়।
 
পরীক্ষার ধরন
এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। বিভিন্ন ব্যাংক নিয়োগ গাইডে বিগত বছরের প্রশ্ন দেওয়া থাকে। বিগত বছরের প্রশ্ন দেখলেই প্রশ্নের ধরন সম্পর্কে ধারণা পাওয়া যাবে।
এ সংক্রান্ত সকল খবর
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com

close