মঙ্গলবার,  ১৬ অক্টোবর ২০১৮  | সময় লোডিং...
প্রকাশ : ২৫ জুন ২০১৬, ১৬:১৩:৪৪

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন ব্যানবেইসে ১৪০ জন নিয়োগ

অনলাইন ডেস্ক

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) রাজস্ব ও ব্যানবেইসের আওতায় উপজেলা আইসিটি ট্রেনিং অ্যান্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশনের (ইউআইটিআরসিই) জন্য ছয় পদে মোট ১৪০ জনকে নিয়োগ দেয়া হবে।

পদের নাম ও সংখ্যা

কম্পিউটার অপারেটর পদে ১২৮ জন, ল্যাব অ্যাসিস্ট্যান্ট ৭ জন, স্ট্যাটিস্টিক্যাল ইনভেস্টিগেটর পদে দুই জন এবং সাঁটমুদ্রাক্ষরিক কাম-কম্পিউটার অপারেটর পদে একজন, সংকলক ও অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে এক জনসহ মোট ১৪০ জনকে নিয়োগ দেয়া হবে।

আবেদনের যোগ্যতা

কম্পিউটার অপারেটর পদের জন্য আবেদনকারীকে কমপক্ষে ডিগ্রি পাস হতে হবে। তবে এক্ষেত্রে বিজ্ঞান বিভাগ থেকে পাস করা প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে। ল্যাব অ্যাসিস্ট্যান্ট পদে আবেদনকারীকে কমপক্ষে এইচএসসি পাস অথবা সমমানের শিক্ষাগত যোগ্যতার অধিকারী হতে হবে। এ ছাড়া প্রার্থীকে শারীরিকভাবে সুঠাম দেহের অধিকারী এবং কম্পিউটার হার্ডওয়্যার মেইনটেন্যান্স ও ডেটা এন্ট্রি কাজে পারদর্শী হতে হবে। স্ট্যাটিস্টিক্যাল ইনভেস্টিগেটর পদে আবেদনকারীকে যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান, গণিত বা অর্থনীতিতে কমপক্ষে দ্বিতীয় শ্রেণির স্নাতক ডিগ্রিসহ সংশ্লিষ্ট কাজে বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। সাঁটমুদ্রাক্ষরিক কাম-কম্পিউটার অপারেটর পদের জন্য আবেদনকারীকে কমপক্ষে এইচএসসি পাস হতে হবে, সাথে কম্পিউটার ব্যবহারসংক্রান্ত ওয়ার্ড প্রসেসিং, ডেটা এন্ট্রি ও টাইপিংয়ে বাংলায় মিনিটে ২৫ এবং ইংরেজিতে ৩০ শব্দ টাইপিং স্পিড থাকতে হবে। সংকলক পদে আবেদনকারীকে কমপক্ষে এইচএসসি অথবা সমমানের পরীায় উত্তীর্ণ হতে হবে।

তবে এ কাজে বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে। অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে আবেদনকারীকে কমপক্ষে এইচএসসি পাস হতে হবে, সাথে কম্পিউটার ব্যবহারসংক্রান্ত ওয়ার্ড প্রসেসিং, ডেটা এন্ট্রি ও টাইপিংয়ে বাংলায় এবং ইংরেজিতে প্রতি মিনিটে ২০ শব্দ টাইপিং স্পিড থাকতে হবে।

বয়সসীমা

সব পদে আবেদনের জন্য ২৯ জুন ২০১৬ তারিখে প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা কোটায় (মুক্তিযোদ্ধার সন্তান) ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে নির্দিষ্ট তারিখে বয়স ৩২ বছর হতে হবে।

আবেদনের শেষ তারিখ : ২৯ জুন ২০১৬।

যেভাবে আবেদন করবেন

ছয়টি পদে আবেদনের জন্য আবেদনকারীকে ২৯ জুন বিকেল পাঁচটার মধ্যে ব্যানবেইসের ওয়েবসাইেট গিয়ে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। যথাযথভাবে আবেদন ফরম পূরণের পর প্রাপ্ত ট্র্যাকিং নম্বরটি সংরক্ষণ করতে হবে। পরীক্ষার ফি বাবদ প্রার্থীকে পরিচালক, বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) অনুকূলে ১-২৫৭৯-০০০০-২০০১ কোড নম্বরে ১০০ টাকার ট্রেজারি চালান জমা করে তার স্ক্যান কপি আবেদনের সাথে আপলোড করতে হবে।

বেতন স্কেল

চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা সরকার কর্তৃক নির্দিষ্ট গ্রেডে বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা পাবেন। এক্ষেত্রে কম্পিউটার অপারেটর পদে চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্তরা ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকা, ল্যাব অ্যাসিস্ট্যান্ট পদে ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা, স্ট্যাটিস্টিক্যাল ইনভেস্টিগেটর পদে ১১ হাজার ৩০০ টাকা থেকে ২৭ হাজার ৩০০ টাকা, সাঁট মুদ্রাক্ষরিক কাম-কম্পিউটার অপারেটর পদে ১০ হাজার ২০০ থেকে ২৪ হাজার ৬৮০ টাকা, সংকলক পদে ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা এবং অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে নিয়োগপ্রাপ্তরা ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা স্কেলে বেতন পাবেন।

যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন

উপরিউক্ত ছয়টি পদের জন্য মানিকগঞ্জ, রাজবাড়ী, শেরপুর, খাগড়াছড়ি, রাঙামাটি, ফেনী, পঞ্চগড়, ঠাকুরগাঁও ও মেহেরপুর ছাড়া সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে মুক্তিযোদ্ধা কোটার সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

বিস্তারিত জানতে যোগাযোগ: ব্যানবেইস, ১ সোনারগাঁও রোড (পলাশী-নীলক্ষেত), ঢাকা-১২০৫।

এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com

close